You May Also Like...

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

38th BCS Preliminary Question Full Solution: Bangla

০১. রোকেয়া সাখাওয়াত হোসেনের ‘মতিচূর’ কোন ধরনের রচনা?

(ক) প্রবন্ধ
(খ) উপন্যাস
(গ) নাটক
(ঘ) আত্মজীবনী

সঠিক উত্তরঃ (ক) প্রবন্ধ

ব্যাখ্যা: মুসলিম নারী জাগরণের অগ্রদূত রোকেয়া সাখাওয়াত হোসেন রচিত প্রবন্ধগ্রন্থ ‘মতিচূর’ (১ম খণ্ড ১৯০৪; ২য় খণ্ড ১৯২২) দুই খণ্ডে প্রকাশিত হয়। তার আরেকটি প্রবন্ধ ‘অবরোধবাসিনী’। তার রচিত দুটি উপন্যাস ‘সুলতানার স্বপ্ন’ ও ‘পদ্মরাগ’।

০২. মুক্তিযুদ্ধের পটভূমিতে রচিত কাব্যগ্রন্থ কোনটি?

(ক) নেকড়ে অরণ্য
(খ) বন্দী শিবির থেকে
(গ) নিষিদ্ধ লোবান
(ঘ) প্রিয়যোদ্ধা প্রিয়তম

সঠিক উত্তরঃ (খ) বন্দী শিবির থেকে

ব্যাখ্যা: মুক্তিযুদ্ধের পটভূমিতে পটভূমিতে রচিত শামসুর রাহমানের কাব্যগ্রন্থ ‘বন্দী শিবির থেকে’ (১৯৭২)। এ কাব্যের প্রতিটি কবিতায় স্বাধীনতা যুদ্ধাকালীন আবেগ ও প্রত্যাশা ব্যক্ত হয়েছে। এ কাব্যের উল্লেখ্যযোগ্য কবিতা: তোমাকে পাওয়ার জন্যে হে স্বাধীনতা, মধুস্মৃতি, স্বাধীনতা তুমি রক্তাক্ত প্রান্তরে। আরো কয়েকটি মুক্তিযুদ্ধভিত্তিক কাব্যগ্রন্থ: আর্তনাদে বিবর্ণ (ড. মযহারুল ইসলাম), যখন উদ্যত সঙ্গীন (হাসান হাফিজুর রহমান) ও আমার প্রতিদিনের শব্দ (সৈয়দ আলী আহসান) অন্যদিকে নেকড়ে অরণ্য, নিষিদ্ধ লোবান ও প্রিয়যোদ্ধা প্রিয়তম মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাসের রচয়িতা যথাক্রমে শওকত ওসমান, সৈয়দ শাসুল হক ও হারুন হাবীব।

০৩. ’আমার ঘরের চাবি পারের হাতে’- গানটির রচয়িতা কে?

(ক) লালন শাহ্‌
(খ) হাসন রাজা
(গ) পাগলা কানাই
(ঘ) রাধারমণ দত্ত

সঠিক উত্তরঃ (ক) লালন শাহ্‌

ব্যাখ্যা: বাউলসাধক লালন সাঁই রচিত কয়েকটি জনপ্রিয় গান- ‘আমার ঘরের চাবি পরের হাতে’, ‘খাঁচার ভিতর অচিন পাখি’, ‘বাড়ির কাছে আরশী নগর’, ‘আমার ঘরখানায় কে বিরাজ করে, সময় গেলে সাধন হবে না। অন্যদিকে মরমি কবি হাসন রাজার কয়েকটি জনপ্রিয় গান- ‘লোকে বলে বলেরে’, ‘বাউলা কে বানাইলো রে’,  ‘সোনা বন্ধে আমারে দেওয়ানা বানাইলো’, পাগলা কানাই ছিলেন প্রতিদ্বন্দ্বিমূলক ও আধ্যাত্মিক গানে পারদর্শী এবং রাধারমণ দত্ত হলেন ধামাইল গানের প্রবক্তা।

০৪. ’নদী ও নারী’ উপন্যাসের রচয়িতা কে?

(ক) কাজী আবদুল ওদুদ
(খ) আবুল ফজদ
(গ) রশীদ করিম
(ঘ) হুমায়ুন কবির

সঠিক উত্তরঃ (ঘ) হুমায়ুন কবির

ব্যাখ্যা: ‘নদী ও নারী’ (১৯৪৫) উপন্যাসের রচয়িতা লেখক ও রাজনীতিবিদ হুমায়ুন কবির। তার আরো কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ: বাংলার কাব্য, মার্কসবাদ, শিক্ষক ও শিক্ষার্থী (প্রবন্ধ): স্বপ্নসাধ, সাথী, অষ্টাদশী (কাব্য)। অন্যদিকে কাজী আবদুল ওদুুদ, আবুল ফজল ও রশীদ করিমের বিখ্যাত উপন্যাস যথাক্রমে- নদীবক্ষে, চৌচির ও উত্তম পুরুষ।

০৫. কোনটি বরীন্দ্রনাথ ঠাকুরের কাব্যগ্রন্থ?

(ক) শেষলেখা
(খ) শেষপ্রশ্ন
(গ) শেষকথা
(ঘ) শেষদিন

সঠিক উত্তরঃ (ক) শেষলেখা

ব্যাখ্যা: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সর্বেশেষ কাব্যগ্রন্থ শেষলেখা (১৯৪১)। তিনি মোট ৫৬ টি কাব্যগ্রন্থ রচনা করেন। তার রচিত কয়েকটি উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ: বনফুল, মানসী, সোনার তরী, চিত্রা, কল্পনা, বলাকা, গীতাজ্ঞলি, ক্ষণিকা, সেজুঁতি, জন্মদিন। অন্যদিকে ‘শেষপ্রশ্ন’ উপন্যাস ও ‘শেষকথা’ ছোটগল্পের রচয়িতা যথাক্রমে শরৎচন্দ্র চট্রোপাধ্যায় ও রবীন্দ্রনাথ ঠাকুর।

০৬. দীনবন্ধু মিত্রের ‘নীল-দর্পণ’ নাটক প্রথম কোথা থেকে প্রকাশিত হয়?

(ক) কলকাতা
(খ) ঢাকা
(গ) লন্ডন
(ঘ) মুর্শিদাবাদ

সঠিক উত্তরঃ (খ) ঢাকা

ব্যাখ্যা: দীনবন্ধু মিত্রের ‘নীল-দর্পণ’ নাটকটি ১৮৬০ সালে ঢাকা থেকে প্রথম প্রকাশিত হয়। নাটকটি বাংলাদেশের মেহেরপুর অঞ্চলের নীলকরদের অত্যাচার ও নীলচাষীদের দুঃখ-কষ্ট নিয়ে রচিত হয়েছে। নাটকের প্রধান চরিত্র: নবীন মাধব, রাইচরণ, তোরাপ, গোলক বসু। তার আরো কয়েকটি নাটক: নবীন তপস্বিনী, লীলাবতী, জামাই বারিক, কমলে কামিনী।

০৭. কাজী নজরুল ইসমালের ‘অগ্নি-বীণা’ কাব্যের প্রথম কবিতা কোনটি?

(ক) আগমনী
(খ) কোরবানী
(গ) প্রলয়োল্লাস
(ঘ) বিদ্রোহী

সঠিক উত্তরঃ (গ) প্রলয়োল্লাস

ব্যাখ্যা: কাজী নজরুল ইসলামের প্রথম কাব্যগ্রন্থ ‘অগ্নি-বীণা (১৯২২)। এ কাব্যগ্রন্থে মোট ১২ টি কবিতা স্থানে পেয়েছে। কাব্যের প্রথম ও দ্বিতীয় কবিতা যথাক্রমে ‘প্রলয়োল্লাস’ ও ‘বিদ্রোহী’ ‘বিদ্রোহী কবিতা ১৯২২ সালে সাপ্তাহিক বিজলী পত্রিকায় প্রকাশিত হয়। এ কাব্যের অন্যান্য কবিতা: আগমনী, কোরবানী, রক্তাম্বরধারিণী মা, ধূমকেতু, কামাল পাশা, আনোয়ার, রণ ভেরী, শাত-ইল-আরব, খেয়া-পারের তরণী ও মোহররম।

০৮. কোনটি জসীমউদ্‌দীনের রচনা?

(ক) গাজী মিয়াঁর বস্তানী
(খ) হাঁসুলী বাঁকের উপকথা
(গ) ভাওয়াল গড়ের উপাখ্যান
(ঘ) ঠাকুরবাড়ির আঙিনা

সঠিক উত্তরঃ (ঘ) ঠাকুরবাড়ির আঙিনা

ব্যাখ্যা: পল্লিকবি জসীমউদ্দীন রচিত স্মৃতিকথামূলক গদ্যগ্রন্থ ‘ঠাকুর বাড়ির আঙিনায়’। তার আরো কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ: রাখালী, নকশী কাঁথার মাঠ, বালুচর, সোজন বাদিয়ার ঘাট, মাটির কান্না (কাব্য), পদ্মাপাড়, মধুমালা, বেদের মেয়ে, পল্লীবধু (নাটক); চলে মুসাফির, হলদে পরীর দেশ (ভ্রমণকাহিনি); বোবাকাহিনী (উপন্যাস)। অন্যদিকে গাজী মিয়াঁর বস্তানী (আত্মজীবনীমূলক), হাঁসূলী বাঁকের উপকথা (উপন্যাস) ও ভাওয়াল গড়ের উপাখ্যান (উপন্যাস) গ্রন্থের রচয়িতা যথাক্রমে মীর মশাররফ হোসেন, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় ও আবু জাফর শামসুদ্দীন।

0৯. কত সালে ‘মেঘনাদবধ কাব্য’ প্রথম প্রকাশিত হয়?

(ক) ১৮৬০
(খ) ১৮৬৫
(গ) ১৮৫৯
(ঘ) ১৮৬১

সঠিক উত্তরঃ (ঘ) ১৮৬১

ব্যাখ্যা: মাইকেল মধুসূদন রচিত বাংলা সাহিত্যের প্রথম সার্থক মহাকাব্য ‘মেঘনাদবধ কাব্য’ (১৮৬১)। সংস্কৃত মহাকাব্য রচনা করেন। অমিত্রাক্ষর ছন্দে রচিত এ মহাকাব্যের সর্গ সংখ্যা ৯ টি, যেখানে তিন দিন দুই রাতের ঘটনা বর্ণিত হয়েছে। বাংলা সাহিত্যের আরো কয়েকটি মহাকাব্য: হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের ‘বৃত্রসংহার’ নবীনচন্দ্র সেনের ‘রৈবতক’, কায়কোবাদের মাহশ্মশান, সৈয়দ ইসমাইল হোসেন সিরাজীর ‘স্পেনবিজয় কাব্য’ হামিদ আলীর ‘কাসেমবধ কাব্য’।

১০. ’পূর্বাশা’ পত্রিকার সম্পাদক কে ছিলেন?

(ক) কাজী নজরুল ইসলাম
(খ) শাহাদাৎ হোসেন
(গ) সঞ্জয় ভট্টাচার্য
(ঘ) সুধীন্দ্রনাথ দত্ত

সঠিক উত্তরঃ (গ) সঞ্জয় ভট্টাচার্য

ব্যাখ্যা: কবি ও কথাসাহিত্যিক সঞ্জয় ভট্রাচার্য সম্পাদিত মাসিক পত্রিকা ‘পূর্বাশা’। পত্রিকাটি ১৯৩২ সালে কুমিল্লা থেকে প্রথম প্রকাশিত হয়। অন্যদিকে কাজী নজরুল ইসলাম সম্পাদিত পত্রিকা- দৈনিক নবযুগ (যুগ্ম সম্পাদক), ধূমকেতু, লাঙ্গল। শাহাদাৎ হোসেন ও সুধীন্দ্রনাথ দত্ত সম্পাদিত পত্রিকা যথাক্রমে ‘এলান’ ও পরিচয়”।

১১. কে ফোর্ট উইলিয়াম কলেজের শিক্ষক ছিলেন?

(ক) হরপ্রসাদ শাস্ত্রী
(খ) রামরাম বসু
(গ) দেবেন্দ্রনাথ ঠাকুর
(ঘ) অক্ষয়কুমার দত্ত

সঠিক উত্তরঃ (খ) রামরাম বসু

ব্যাখ্যা: তৎকালীন ইংরেজশাসিত ভারতের গভর্নর জেনারেল লর্ড ওয়েলেসলি কর্তৃক ১৮০০ সালের ৪ মে ফাের্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠিত হয়। ১৮০১ সালে এ কলেজে বাংলা বিভাগ খোলা হয়। এ কলেজের শিক্ষকদের মধ্যে অন্যতম ছিলেন রামরাম বসু, উইলিয়াম কেরি, মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার রামরাম বসু রচিত দুটি গ্রন্থ: রাজা প্রতাপাদিত্য চরিত্র’ ‘লিপিমালা’। উইলিয়াম কেরি রচিত দুটি গ্রন্থ ‘কথোপকথন’ ও ‘ইতিহাসমালা’। মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কারের উল্লেখযোগ্য গ্রন্থ: বত্রিশ সিংহাসন, হিতোপদেশ, রাজাবলি। অন্যদিকে বাংলা সাহিত্যের প্রাচীন নিদর্শন চর্যাপদের আবিষ্কারক ড. হরপ্রসাদ শাস্ত্রী। দেবেন্দ্রনাথ ঠাকুরের পিতা। তার আর্থিক সহযোগিতায় ও অক্ষয়কুমার দত্তের সম্পাদনায় ১৮৪৩ সালে ‘তত্ত্ববোধিনী’ পত্রিকা প্রকশিত হয়।

১২. ’চন্দরা’ চরিত্রের স্রষ্টা কে?

(ক) বুদ্ধদেব বসু
(খ) রবীন্দ্রনাথ ঠাকুর
(গ) মীর মশাররফ হোসেন
(ঘ) সৈযদ শামসুল হক

সঠিক উত্তরঃ (খ) রবীন্দ্রনাথ ঠাকুর

ব্যাখ্যা: বাংলা ছোটগল্পের জনক রবীন্দ্রনাথ ঠাকুরের ‘শাস্তি’ গল্পের প্রধান চরিত্র ‘চন্দরা’। তার ছোটগল্পের বিখ্যাত আরো কয়েকটি চরিত্র: ফটিক (ছুটি), রতন (পোস্টমাস্টার) মৃন্ময়ী (সমাপ্তি) চারু (নষ্টনীড়), সুরবালা (একরাত্রি), কাদম্বিনী (জীবিত ও মৃত), রহমত ও খুকী (কাবুলিওয়ালা), কল্যাণী (অপরিচিতা), অপু (হৈমন্ত্রী)।

১৩. মুনীর চৌধুরী ‘মুখরা রমনী বশীকরণ’ একটি-

(ক) উপন্যাস
(খ) ছোটগল্প
(ঘ) প্রবন্ধ
(ঘ) অনুবাদ নাটক

সঠিক উত্তরঃ (ঘ) অনুবাদ নাটক

ব্যাখ্যা: মুনীর চৌধুরী উইলিয়াম শেক্সপিয়রের ‘The Taming of The Shrew’ নাটকের অনুবাদ করেন ‘মুখরা রমণী বশীকরণ’ নামে। তার আরো দুটি অনুবাদ নাটক জর্জ বার্নার্ড শ-র ‘ইউ নেভার ক্যান টেল’-এর অনুবাদ ‘কেউ কিছু বলতে পারে না’ ও জন গলসওয়ার্দির ‘দি সিলভার বকস’ এর অনুবাদ ‘রুপার কৌটা’ তার আরো কয়েকটি নাটক: রক্তাক্ত প্রান্তর, চিঠি, কবর, দণ্ডকারণ্য।

১৪. ’বীরবল’ কোন লেখকের ছদ্মনাম?

(ক) আবু ইসহাক
(খ) সুী গঙ্গোপাধ্যায়
(গ) প্রমথনাথ বিশী
(ঘ) প্রমথ চৌধুরী

সঠিক উত্তরঃ (ঘ) প্রমথ চৌধুরী

ব্যাখ্যা: বাংলা গদ্যে চলিত রীতির প্রবর্তক ও সবুজপত্র (১৯১৪) পত্রিকার সম্পাদক প্রমথ চৌধুরীর ছদ্মনাম ‘বীরবল। তার উল্লেখযোগ্য গ্রন্থ: চার ইয়ারি কথা’ আহুতি (গল্পগ্রন্থ): তেল-নুন-লকড়ি, বীরবলের হালখাতা, নানাকথা, রায়তের কথা (প্রবন্ধগ্রন্থ)। অন্যদিকে সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ছদ্মনাম ‘নীললোহিত’ ও ‘সনাতন পাঠক’।

১৫. কোন শব্দটি শুদ্ধ বানানে লেখা হয়েছে ?

(ক) শূণ্য
(খ) ত্রিভুজ
(গ) পূন্য
(ঘ) ভূবন

সঠিক উত্তরঃ (খ) ত্রিভুজ

ব্যাখ্যা: প্রদত্ত অপশনে শুদ্ধ বানান ত্রিভুজ। শূণ্য, পূণ্য ও ভূবন বানান তিনটি অশুদ্ধ। এদের শুদ্ধরুপ যথাক্রমে √শ্বন +য = শূন্য, √পূ + উন্য = পুণ্য ও ভূ +অন =ভুবন। এই তিনটি শব্দই সংস্কুত কৃৎ প্রত্যয় যোগে গঠিত।

১৬. কোনটিতে অপপ্রয়োগ ঘটেছে?

(ক) জবাবদিহি
(খ) মিথস্ক্রিয়া
(গ) একত্রিত
(ঘ) গৌরবিত

সঠিক উত্তরঃ (গ) একত্রিত

ব্যাখ্যা: অপশনে প্রদত্ত ‘একত্রিত’ শব্দটি প্রত্যয়ের অপপ্রয়োগজিনত অশুদ্ধ। এর শুদ্ধ প্রয়োগ একত্র। শব্দে অনেক সময় প্রত্যয়জনিত ত্রুটি লক্ষ করা যায়। যেমন- উৎকর্ষতা শব্দের শুদ্ধরুপ উৎকর্ষ, ধৈর্যতা শব্দের শুদ্ধরুপ ধৈর্য, ঐক্যতা শব্দের শুদ্ধরুপ একতা/ঐক্য ইত্যাদি। ‘জবাবদিহি’ মিশ্র শব্দ (আরবি + ফারসি) ‘মিথস্ক্রিয়া’ শব্দটি সংস্কৃত এবং গৌরবিত শব্দটি সংস্কৃত তদ্ধিত প্রত্যয় সাধিত শব্দ।

১৭. বাংলা ভাষায় ব্যবহৃত মৌলিক স্বরধ্বনি কয়টি?

(ক) ৭টি
(খ) ৮টি
(গ) ৬টি
(ঘ) ১১টি

সঠিক উত্তরঃ (ক) ৭টি

ব্যাখ্যা: বাংলা ভাষায় মৌলিক স্বরধ্বনির সংখ্যা সাতটি। যথা: অ, আ, ই, উ, এ, ও, অ্যা। বাংলা বর্ণমালায় স্বরবর্ণ, অর্ধমাত্রা ও স্বরবর্ণে পূর্ণমাত্রার বর্ণ যথাক্রমে ১১,৮ ও ৬ টি।

১৮. ”বাবা” কোন ভাষা থেকে আগত শব্দ?

(ক) সংস্কৃত
(খ) হিন্দি
(গ) অহমিয়া
(ঘ) তুর্কি

সঠিক উত্তরঃ (ঘ) তুর্কি

ব্যাখ্যা: ‘বাবা’ শব্দটি তুর্কি ভাষার শব্দ। আরো কয়েকটি তুর্কি ভাষার শব্দ: চাকর , চাকু, তোপ , উজবুক, উর্দি কুলি, খান, খোকা, বাবুর্চি, বেগম, মুচলেকা, লাশ, সওগাত ইত্যাদি। হিন্দি শব্দ: খানাপিনা পানি, ভরসা কাহিনি,চাটনি ইত্যাদি। হিন্দি শব্দ: খানাপিনা , পানি , ভরসা, কাহিনি, চাটনি ইত্যাদি। সংস্কৃত শব্দ: চন্দ্র, সূর্য, নক্ষত্র, ভবন, ধর্ম, পাত্র, মনুষ্য ইত্যাদি।

১৯. ”Null and Void” এর বাংলা পরিভাষা কোনটি?

(ক) বাতিল
(খ) পালাবদল
(গ) মামুলি
(ঘ) নিরপেক্ষ

সঠিক উত্তরঃ (ক) বাতিল

ব্যাখ্যা: ‘Null and Void’ এর পরিভাষা হলো: বাতিল। অন্য Option গুলোর মধ্যে পালাবদল -এর ইংরেজি পরিভাষা হচ্ছে by turns; মামুলি -trifling এবং নিরপেক্ষ -neutral.

২০. কোনটি শুদ্ধ বানান?

(ক) স্বায়ত্ত্বশাসন
(খ) সায়ত্তশাসন
(গ) সায়ত্ত্বশাসন
(ঘ) স্বায়ত্তশাসন

সঠিক উত্তরঃ (ঘ) স্বায়ত্তশাসন

২১. ”গিন্নি” কোন শ্রেণির শব্দ?

(ক) দেশি
(খ) বিদেশী
(গ) তদ্ভব
(ঘ) অর্ধ-তৎসম

সঠিক উত্তরঃ (ঘ) অর্ধ-তৎসম

ব্যাখ্যা: বাংলা ভাষায় কিছু সংস্কৃত শব্দ কিঞ্চিৎ পরিবর্তিত আকারে ব্যবহৃত হয়। এগুলোকে বলে অর্ধ-তৎসম শব্দ। তৎসম মানে সংস্কৃত। আর অর্ধ-তৎসম মানে আধা সংস্কৃত। উদাহরণ: জ্যোছনা, ছেনাদ্দ, গিন্নী, বোষ্টম, কুচ্ছিত-এ শব্দগুলো যথাক্রমে সংস্কৃত জ্যোৎস্না, শ্রাদ্ধ, গৃহিণী, বৈষ্ণব, কুৎসিত শব্দ থেকে আগত।

২২. ”শ্রদ্ধা” শব্দের সঠিক প্রকতি-প্রত্যয় কোনটি?

(ক) শ্রৎ+√ধা+অ+আ
(খ) শ্রৎ+√ধা+আ
(গ) শ্র+√ধা+আ
(ঘ) শ্রু+√ধা+আ

সঠিক উত্তরঃ (ক) শ্রৎ+√ধা+অ+আ

ব্যাখ্যা: সংস্কৃত কৃৎ প্রত্যয় অ(অঙ)+স্ত্রী প্রত্যয় ‘আ’ সাধিত শব্দ হলো শ্রদ্ধা। এর গঠন: শ্রৎ +√ধা+অ+আ= শ্রদ্ধা। এরুপ আরো কয়েকটি শব্দ: √কৃপ+অ+আ=কৃপা, √ক্রীড়+অ+আ=ক্রীড়া, প্র+√জ্ঞা+অ+আ= প্রজ্ঞা, √ব্যথি+অ+আ=ব্যথা।

২৩. পুষ্পসৌরভ” কোন সমাসের উদাহরণ?

(ক) তৎপুরুষ
(খ) কর্মধারয়
(গ) অব্যয়ীভাব
(ঘ) বহুব্রীহি

সঠিক উত্তরঃ (ক) তৎপুরুষ

ব্যাখ্যা: পুষ্পের সৌরভ= পুষ্পসৌরভ, ষষ্ঠী তৎপুরুষ সমাস। পূর্বপদে ষষ্ঠী বিভক্তির (র, এর) লোপ হয়ে যে সমাস হয়, তাকে ষষ্ঠী তৎপুরুষ সমাস বলে। যথা: চায়ের বাগান= চাবাগান, রাজার পুত্র= রাজপুত্র, খেয়ার ঘাট = খেয়াঘাট, অনুরুপভাবে ছাত্রসমাজ, দেশসেবা, দিল্লিশ্বর, বিড়ালছানা।

২৪. ”সূর্য” শব্দের সমার্থক শব্দ কোনটি?

(ক) অর্ণব
(খ) অর্ক
(গ) প্রসূন
(ঘ) পল্লব

সঠিক উত্তরঃ (খ) অর্ক

ব্যাখ্যা: সূর্য শব্দের প্রতিশব্দ: অর্ক, ভানু, তপন, দিবাকর, ভাস্কর, প্রভাকর, মার্তণ্ড, সবিতা, দিনেশ, রবি, অংশুমালী, আফতাব। অর্ণব শব্দের অর্থ: সমুদ্র, অম্বুধি, পয়োধি, পাথার, সাগর, জলধি, রন্তাকর, সিন্ধু। প্রসূন অর্থ: পুষ্প, ফুল, কুসুম। পল্লব অর্থ: গাছের পাতা, কিশলয়, কচি পাতা।

২৫. ”হ্ম” যুক্তবর্ণটি কিভাবে গঠিত হয়েছে?

(ক) হ্‌+ম
(খ) ক্‌+ম
(গ) ষ্‌+ম
(ঘ) ম্‌+হ

সঠিক উত্তরঃ (ক) হ্‌+ম

ব্যাখ্যা: ‘হ্ম’ যুক্তবর্ণটি বিশ্লিষ্ট করলে হ্+ম পাওয়া যায়। যেমন- ব্রহ্ম, ব্রাহ্মণ। ক্ষ= ক্+ষ (উচ্চারণ ক্+খ-এর মতো) যেমন- শিক্ষা, বক্ষ, রক্ষা।

২৬. “সদ্যোজাত” শব্দের কিভাবে গঠিত হয়েছে?

(ক) সৎ + জাত
(খ) সদ্যো + জাত
(গ) সদ্যঃ + জাত
(ঘ) সদ্য + জাত

সঠিক উত্তরঃ (গ) সদ্যঃ + জাত

ব্যাখ্যা: সদ্যঃ + জাত + সদ্যোজাত । অ-কারের পরস্থি স্ – জাত বিসর্গের পর ঘোষ অল্প প্রাণ ও ঘোষ মহাপ্রাণ ব্যঞ্জনধ্বনি, নাসিক্যধ্বনি কিংবা অন্তস্থ ব,র,ল,হ থাকলে অ-কার ও স-জাত বিসর্গ উভয় স্থলে ও-কার হয়। যেমন- তিরঃ +ধান= তিরোধান, মনঃ +রম =মনোরম, তপঃ +বন = তপোবন ইত্যাদি।

২৭. ”ব্যক্ত” শব্দের বিপরীতার্থক শব্দ কোনটি?

(ক) ত্যক্ত
(খ) গ্রাহ্য
(গ) দৃঢ়
(ঘ) গূঢ়

সঠিক উত্তরঃ (ঘ) গূঢ়

ব্যাখ্যা: ব্যক্ত (সংস্কৃত) বিশেষণ পদ, অর্থ প্রকাশ পেয়েছে এমন, প্রকাশিত ম স্পষ্ট প্রকট। গূঢ় (সংস্কৃত) বিশেষণ পদ, অর্থ গুপ্ত, লুক্কায়িত, দুর্বোধ্য, জটিল। সুতরাং ব্যক্ত এর বিপরীত শব্দ গূঢ়। ত্যক্ত, গ্রাহ্য ও দৃঢ় শব্দের বিপরীত শব্দ যথাক্রমে গৃহীত, অগ্রাহ্য ও শিথিল।

২৮. বাংলা কৃৎ-প্রত্যয় সাধিত শব্দ কোনটি?

(ক) চামার
(খ) ধারালো
(গ) মোড়ক
(ঘ) পোষ্টাই

সঠিক উত্তরঃ (গ) মোড়ক

ব্যাখ্যা: বাংলা কৃৎ-প্রত্যয় ‘অক’ যোগে গঠিত শব্দ √মুড়+অক =মোড়ক। √ঝল্+অক =ঝলক। ধারালো (বাংলা) বিশেষণ পদ, অর্থ শাণিত, ধারযুক্ত। চামার তদ্ভব শব্দ, যার বিবর্তন রুপ: সংস্কৃত -চর্মকার, প্রাকৃত -চম্মআর, তদ্ভব-চামার। পোষ্টাই তদ্ভব (বিশেষণ) পদ, অর্থ পুষ্টিকর।

২৯. কোনটি সার্থক বাক্যের গুণ নয়?

(ক) আকাঙ্ক্ষা
(খ) যোগ্যতা
(গ) আসক্তি
(ঘ) আসত্তি

সঠিক উত্তরঃ (গ) আসক্তি

ব্যাখ্যা: একটি সার্থক বাক্যের তিনটি বৈশিষ্ট্য থাকবে। যথা: ১. আকাঙ্ক্ষা: বাক্যের অর্থ পরিষ্কারভাবে বোঝার জন্য বাক্যে ব্যবহৃত একটি পদের পর অন্যপদ শোনার যে আগ্রহ জাগে তাকে আকাঙ্ক্ষা বলে। ২. আসত্তি: বাক্যে ব্যবহৃত পদগুলোর মাঝে অর্থের সঙ্গতি বা মিল রাখার জন্য সুশৃঙ্গল পদবিন্যাসকেই বলা হয় আসত্তি।  ৩. যোগ্যতা: বাক্যে ব্যবহৃত পদগুলোর অর্থগত ও ভাবগত মেলবন্ধনের নাম যোগ্যতা।

৩০. গঠনরীতিতে “শ্রীকৃষ্ণকীর্তন” কাব্য মূলত—

(ক) পদাবলি
(খ) ধামালি
(গ) গ্রেমগীতি
(ঘ) নাট্যগীতি

সঠিক উত্তরঃ (ঘ) নাট্যগীতি

ব্যাখ্যা: গঠননৈপুণ্যের দিক থেকে শ্রীকৃষ্ণকীর্তনের অধিকাংশ পদই কৃষ্ণ-রাধা-বড়ায়ির সংলাপ। কোনো কোনাে পদ দুজনের উক্তি-প্রত্যুক্তি এবং রাধা বা কৃষ্ণের একান্ত মনোভাব প্রকাশ করে। যেহেতু কথোপকথনে মনোভাবের ঘাত-প্রতিঘাত প্রকাশ পেয়েছে তাই এগুলোকে গানে রচিত নাটকীয় সংলাপ ও বলা যায়। রসগত দিক থেকে সমগ্র কাব্যজুড়ে ধামালি প্রধান হয়ে উঠেছে। ধামালি কথাটির অর্থ রঙ্গরস, পরিহাস বাক্য, কৌতুক। রঙ্গ তামাসার কালে কপট দম্ভ প্রকাশ করে যে সব উক্তি করা হয়, প্রাচীন বাংলা সাহিত্যে তাকে ধামালি বলে। বড়ুচণ্ডীদাস তার বিবরণে লিখেছেন-‘রঙ্গে ধামালি বোলে দেব বনমালী’। শ্রীকৃষ্ণকীর্তন আঙ্গিক বা গঠনগত দিক থেকে নাটগীতি, প্রকরণে পদাবলি, শোণিত প্রেমগীতি ও রস সঞ্চালনায় ভূমিকা পালন করেছে ধামালি।

৩১. ”সন্ধ্যাভাষা” কোন সাহিত্যকর্মের সঙ্গে যুক্ত?

(ক) চর্যাপদ
(খ) পদাবলি
(গ) মঙ্গলকাব্য
(ঘ) রোমান্সকাব্য

সঠিক উত্তরঃ (ক) চর্যাপদ

ব্যাখ্যা: চর্যাপদের ভাষাকে কেউ কেউ সন্ধ্যাভাষা বা সন্ধাভাষা বলেছেন। হরপ্রসাদ শাস্ত্রী এ ভাষা সম্পর্কে মন্তব্য করেছেন, ‘আলো আঁধারি ভাষা, কতক আলো, কতক অন্ধকার, খানিক বুঝা যায়, খানিক বুঝা যায় না। যাঁহারা সাধন-ভজন করেন, তাঁহারাই সে কথা বুঝিবেন। আমাদের বুঝিয়া কাজ নাই’।-এ কারণে চর্যার ভাষা সন্ধ্যাভাষা। মুনিদত্ত তাঁর টীকায় সন্ধভাষ, সন্ধাভাষা, সন্ধ্যাবচন, সন্ধ্যাসংকেত, সন্ধ্যা ও ব্যাজে প্রভৃতি শব্দ চর্যার রুপকাশ্রিত দুর্বোধ্য অংশের বা প্রতীকী শব্দের ভাষা ব্যাখ্যা প্রসঙ্গে বারবর প্রয়োগ করেছেন।

৩২. দৌলত উজির বাহরাম খান কোন কোন অঞ্চলের অধিবাসী ছিলেন ?

(ক) ফরিদপুর
(খ) সিলেট
(গ) কৃষ্ণনগর
(ঘ) চট্টগ্রাম

সঠিক উত্তরঃ (ঘ) চট্টগ্রাম

ব্যাখ্যা: দৌলত উজির বাহরাম খান চট্রগ্রামের ফতেহবাদ জাফরাবাদের অধিবাসী ছিলেন। তার পিতা মোবারক খান চট্রগ্রামের অধিপতির কাছ থেকে দৌলত উজির উপাধি পেয়েছিলেন। কবির পূর্বপুরুষ হামদি খান গৌড়ের সুলতান হুসেন শাহের প্রধান অমাত্য ছিলেন। আত্মপরিচয় বিষয়ক প্রসঙ্গে চট্রগ্রামের বর্ণনা আছে তার কাব্যে: নগর ফতেয়াবাদ দেখিয়া পুরত্র সাধ চাট্রিগাম সুনাম প্রকাশ।

৩৩. “চন্দ্রাবতী” কী?

(ক) নাটক
(খ) কাব্য
(গ) পদাবলী
(ঘ) পালাগান

সঠিক উত্তরঃ (খ) কাব্য

ব্যাখ্যা: আরাকান রাজসভায় অমাত্য কোরেশী মাগন ঠাকুর রচিত কাব্য ‘চন্দ্রাবতী’। তিনি কবি আলাওলের অন্যতম পৃষ্ঠপোষক হিসেবে প্রসিদ্ধি লাভ করেন। কবি এ দেশে প্রচলিত রুপকথায় কাহিনিকে তার কাব্যের উপজীব্য করেছিলেন এবং যেভাবে তিনি রুপায়িত করেছেনে তাতে তার মৌলিক প্রতিভার পরিচয় ফুটে উঠেছে। ভদ্রাবতী নগরের রাজপুত্র বীরভান মন্ত্রীপুত্র সুতের সহায়তায় কীভাবে সরন্দ্বীপ রাজকন্যা অপূর্বসুন্দরী চন্দ্রাবতীকে লাভ করেছিলেন তা-ই এ কাব্যে বর্ণিত হয়েছে। আলাওল মাগন ঠাকুরের উৎসাহে ‘সয়ফুলমুলক বদিউজ্জামাল’ কাব্য রচনা করেন।

৩৪. “বিদ্যাপতি” কোন রাজসভার কবি ছিলেন?

(ক) রোসাঙ্গ
(খ) কৃষ্ণনগর
(গ) বিক্রমপুর
(ঘ) মিথিলা

সঠিক উত্তরঃ (ঘ) মিথিলা

ব্যাখ্যা: বিদ্যাপতি ছিলেন মিথিলার রাজসভায় কবি। রাজা শিবসিংহ তাকে ‘কবিকণ্ঠহার’ উপাধিতে ভূষিত করেন। তার রচিত কয়েটি বইয়ের নাম- পুরুষ পরীক্ষা, কীর্তিলতা, গঙ্গাবাক্যাবলি, ভাবগত ইত্যাদি। কৃষ্ণনগর রাজসভার কবি ভারতচন্দ্র রায়গুণাকর। মহারাজ কৃষ্ণচন্দ্র তাকে এ উপাধি প্রদান করেন। তার বিখ্যাত কাব্যগ্রন্থ হচ্ছে- ‘অন্নদামঙ্গল’ আরাকান রাজসভার কবিদের মধ্যে অন্যতম কয়েকজন হলো: দৌলিত কাজী, মরদন, কোরেশী মাগন ঠাকুর, আলাওল।

৩৫. কোনটি বিদ্যাসাগরের আত্মজীবনীমূলক লেখা?

(ক) আত্মচরিত
(খ) আত্মকথা
(গ) আত্মজিজ্ঞাসা
(ঘ) আমার কথা

সঠিক উত্তরঃ (ক) আত্মচরিত

ব্যাখ্যা: বাংলা গদ্যের জনক ও বাংলা গদ্যে প্রথম যতি চিহ্ন ব্যবহারকারী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের আত্মজীবনীমূলক বর্ণনাধর্মী অসমাপ্ত রচনার নাম ‘আত্মচরিত’। এ গ্রন্থে তার শৈশব জীবনের কথা, পিতা, পিতামহ ও জননীর কথা বর্ণনা করেছেন। তার আরো কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ: বেতালপঞ্চবিংশতি, ভ্রান্তিবিলাস, প্রভাবতী সম্ভাষণ, বর্ণপরিচয়, বোধোদয়, সীতার বনবাস, ব্রজবিলাস।

-Download & Watch Free HD Movies & Series For free- https://stplex.com

38th BCS Question with Answer | All BCS Question Solution
3

stplex.comspot_img